Monday, June 24, 2013

Attention Deficit Hyperactivity Disorder (ADHD)

কিছু কথা

Attention Deficit Hyperactivity Disorder (ADHD) শৈশব উন্নয়নের সমস্যাগুলোর মধ্যে অতি পরিচিত একটি রোগ। এই অবস্থা মনোযোগহীনতা, hyperactivity এবং আবেগপ্রবণতা দ্বারা চিহ্নিত করা হয়। Hyperactivity হল একজন ব্যক্তির অস্বাভাবিক সক্রিয় শারীরিক অবস্থা। সাধারনত স্কুল পড়ুয়া ৩%-১০% শিশুদের এই রোগ দেখা যায়। মেয়েদের থেকে ছেলেরা শৈশবে এই রোগে বেশি আক্রান্ত হয়। এই রোগ যে সকল শিশুদের মধ্যে দেখা যায় তাদের প্রায় ৬০% দের সাবালক কালে ও এই রোগ দেখা যায়। তবে যদি কারো শৈশবে এই রোগ না দেখা দেয়, তারমানে এই না যে প্রাপ্ত বয়স্ককালে তার এই রোগ হবেনা।



লক্ষন সমূহ

- মনযোগী হতে না পারা বা কোন কাজ মনোযোগ দিয়ে করতে না পারা।
- মুল বিষয় বাদ দিয়ে কোন একটি সংকীর্ণ বিষয়ের ওপর মানসিক একাগ্রতা বা কল্পনার তীব্র সমস্যা।
- যে কোন কাজে বিশৃঙ্খলা।
- মানসিক সমস্যা
- ধৈর্যহীনতা
- ভুলে যাওয়া
- অনিয়ন্ত্রিত রাগ
- আবেগপ্রবণতা
- নিম্ন আত্মসম্মানবোধ
- সম্পর্কে সমস্যা
- গালাগালি করা বা আসক্ত হয়ে যাওয়া।



প্রভাব

১। শারীরিক এবং মানসিক স্বাস্থ্য সমস্যাঃ ADHD এর কারনে খাওয়া দাওয়া এর সমস্যা, দুশ্চিন্তা করা, আত্মসম্মান কমে যাওয়া এর মত মারাত্মক সমস্যা হতে পারে। এছাড়া গুরুত্বপূর্ণ চেক আপগুলি অনীহা করা, ডাক্তারের পরামরশ এড়িয়ে চলা, ঔষধ সেবন ভুলে যাওয়ার মত সমস্যা সৃষ্টি করতে পারে।

২। কাজ এবং আর্থিক সমস্যাঃ প্রাপ্তবয়স্করা কর্মজীবনে সমস্যা ও সাফল্যহীনতার তীব্র অনুভুতি অনুভব করে। তাদের জব ধরে রাখা, কর্পোরেট নিয়ম অনুসরণ, মিটিং এর সময়সীমা, ৯ টা থেকে ৫ টা পর্যন্ত কাজে লেগে থাকা টা দায় হয়ে পরে। এছাড়া আবেগপ্রবণ খরচের কারণে ঋণ, অপরিশোধিত বিল, কাগজ পত্র হারিয়ে যাওয়ার মত সমস্যা তে ও পরতে হয়।

৩। সম্পর্ক সমস্যাঃ এটি আপনার কাজ, প্রেম, এবং পারিবারিক সম্পর্কে প্রভাব ফেলতে পারে। প্রিয় জনের প্রতি খুতখুতে মনোভাব, তার কথা মনোযোগ দিয়ে না শোনা ইত্যাদি সম্পর্কে প্রভাব ফেলে। এতে তারা দুঃখ পেতে পারে এবং দায়িত্ববোধহীন বা অনুভূতিহীন মনে করতে পারে।


ADHD জন্য স্বয়ংসম্পূর্ণ সাহায্য

- নিয়মিত ব্যায়াম এবং খাওয়া দাওয়া করা।
- পর্যাপ্ত পরিমানে ঘুমানো।
- সময় এর সঠিক ব্যবহার।
- সম্পর্কের উপর মনযোগী হওয়া।
- একটি সহায়ক কাজের পরিবেশ তৈরি করা।


অন্যান্য সাহায্য

অন্যান্য কিছু চিকিৎসা এর মাধ্যমেও উপকৃত হউয়া যায়। যেমন- আচরণগত কোচিং, ব্যক্তিগত থেরাপি, স্ব হেল্প গ্রুপ, বৃত্তিমূলক পরামর্শ, শিক্ষাগত সহায়তা, এবং ঔষধ।

মনোযোগ ঘাটতি বিশৃঙ্খলার জন্য প্রাপ্তবয়স্কদের চিকিৎসা বাচ্চাদের জন্য  চিকিৎসা এর মতই।

পেশাদার প্রশিক্ষকদের নিকট থেকে ও নিম্নতক বিষয়ের ওপর সাহায্য পেতে পারেন,

- আবেগপ্রবণ আচরণ নিয়ন্ত্রণ
- বাড়িতে এবং কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়ানোর
- সময় এবং অর্থ পরিচালনা
- চাপ ও রাগ নিয়ন্ত্রণ
- যোগাযোগ বৃদ্ধি।
- সংগঠিত থাকা।

No comments:

Post a Comment