Friday, June 28, 2013

Health Benefits of Music (সঙ্গীত স্বাস্থ্যের জন্য উপকারী)

কিছু কথা

সঙ্গীতের একটি বিশেষ ক্ষমতা আছে যার দ্বারা আমাদের আবেগ আলোড়িত হয়। যারা কাঁদতে কাঁদতে গান শুনে চোখের জল মুছেছে তারা বুঝতে পেরেছে একটি ছোট কথা বা স্বরধ্বনি কতটা শক্তিশালী হতে পারে।

বর্তমানে এক গবেষণায় এটা প্রমানিত হয়েছে যে সঙ্গীত আমাদের মেজাজ পরিবর্তন ও মনোযোগ স্থাপনে সহায়তা করে। কয়েকটি কার্যক্রম যা সম্পূর্ণ মস্তিষ্ককে ব্যবহার করতে পারে সঙ্গীত তার ভিতরে একটি। সব ধরনের সংস্কৃতিতেই সঙ্গীতের কিছু চমকপ্রদ উপকারিতা আছে, শুধু ভাষা শিক্ষা, সৃতি শক্তি বৃদ্ধি বা মনোযোগ সৃষ্টি ই নয় এটি শারীরিক উন্নতিতে ও সাহায্য করে।

অবশ্য খুব জোরে বা বিক্ষেপিত সঙ্গীত আমাদের মনোযোগে বাধা সৃষ্টি করতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রে এর উপকারিতাই বেশী।


উপকারিতা

মেজাজ পরিবর্তনঃ প্রত্যেক সংস্কৃতির সঙ্গীতের "আত্তার আরোগ্য" (heal the soul) করার ক্ষমতা আছে। একেকজন এক এক সঙ্গীত পছন্দ করে। কেও পছন্দ করে সফট মিউজিক কেওবা করে মেটাল সঙ্গীত। যে যে সঙ্গীত ই পছন্দ করুক না কেন, ২০১১ সালের কানাডা তে এক গবেষণায় দেখা গেছে যে, পছন্দের গান খারাপ মেজাজ দূর করতে সাহায্য করে।


কেন্দ্রবিন্দুঃ সঙ্গীত মনোযোগ সৃষ্টি তে যথেষ্ট সাহায্য করে। ২ কানে ২ ধরনের ভিন্ন ধ্বনি সৃষ্টির যে প্রক্রিয়া তা আমাদের মস্তিষ্ককে সক্রিয় করে তোলে। মস্তিষ্কের কর্টেক্স এর সাহায্যে উৎপন্ন তরঙ্গ আমাদের সতর্কতার পরিবর্তন করতে পারে। তবে এটা নির্ভর করবে আমরা কি করছি তার ওপরে।

গতি বৃদ্ধি ঃ নির্দিষ্ট কিছু গান আছে যা কাজ কর্মের গতি বৃদ্ধি করতে সাহায্য করে।  পশ্চিম লন্ডন Brunel বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখানো হয়েছে যে, শারীরিক চর্চার সময় সঙ্গীত ১৫% পর্যন্ত গতি বৃদ্ধি করে।

মানসিক স্বাস্থ্যের উন্নতিঃ সঙ্গীত মানসিক স্বাস্থ্যের জন্য একটি কার্যকর ও ইতিবাচক চিকিৎসা হতে পারে। এটি নেতিবাচক আবেগ হ্রাস করে। আবেগপূর্ণ বুদ্ধিমত্তা বৃদ্ধি করে। ক্লান্তি অনুভূতি হ্রাস করে। শারীরবৃত্তীয় চিত্তবিনোদনের প্রতিক্রিয়ায় সাহায্য করে।

রোগীর যত্নঃ সঙ্গীত হৃদরোগ, ক্যান্সার ও শ্বাসযন্ত্রের দীর্ঘমেয়াদী অসুস্থতা ইত্যাদি রোগীদের ওপর একটি উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাব ফেলতে পারে। সঙ্গীত distractor হিসেবে কাজ করে। রোগীদের নিজেকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এটি শরীরে endorphins ছারতে সাহায্য করে যা ব্যাথা নিবারন করে। ধীর গতির সঙ্গীত হার্ট বিট স্বাভাবিক রাখতে সাহায্য করে। ক্রনিক মাথাব্যথা ও মাইগ্রেন প্রতিকার করে।

মস্তিষ্কের ওপর ক্রিয়াঃ গান শোনা বা কোন যন্ত্র বাজানো শিক্ষার প্রক্রিয়া কে উন্নত করে। পড়া এবং লিটারেসি দক্ষতা বৃদ্ধি করে। গাণিতিক ক্ষমতা বৃদ্ধি করে।

No comments:

Post a Comment