Friday, June 28, 2013

Surprising Health Benefits of Sleep (ঘুমের কিছু বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা)

কিছু কথা

ঘুম মানুষের অনুভূতিকে স্বাভাবিক করে। কিন্তু তার গুরুত্ব শুধু মেজাজ ভাল করা অথবা চোখের নিচের কালো দাগ দূর করা নয়। পর্যাপ্ত ঘুম সুস্থ জীবনধারা একটি প্রধান অংশ যা দ্বারা হার্ট, ওজন, মন, এবং আরও অনেক কিছুর ক্ষেত্রে উপকারিতা পাওয়া যায়।


আমরা কেন ঘুমাই?

একটি অকাট্য প্রশ্ন? আমরা ঘুম কেন  বিজ্ঞানীরা তা সম্পূর্ণরূপে নিশ্চিত না হলেও, আমাদের জীবনের এই রহস্যময় অংশ ফাংশন সম্পর্কে অনেক ধারনা আছে। বিজ্ঞানীরা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে এই প্রশ্নের উত্তর খোজার চেষ্টা করেছেন। যেমন, মানুষ ও অন্যান্য প্রাণীদের ঘুম থেকে বঞ্চিত করা হলে তখন কি হয়। আবার বিভিন্ন প্রজাতির ভিতরে ঘুমের ফাংশনের মিল কোথায়। কয়েক দশক ধরে গবেষণার পর ও কেন ঘুমায় তার পুরোপুরি সঠিক উত্তর পাওয়া যায়নি।


নিষ্ক্রিয়তা তত্ত্ব অনুসারে, রাতে ঘুমালে কিছু ফাংশন উপকৃত হয় যার ফলে কর্মরত অবস্থায় দুর্ঘটনা কম ঘটে। শক্তি সংরক্ষণ তত্ত্ব অনুসারে, দিনে বা রাতে ঘুম শক্তির চাহিদা ও ব্যয় কমায়। মানুষের ক্ষেত্রে তা প্রায় ১০%। বলকারক তত্ত্ব অনুসারে, জেগে থাকা অবস্থায় আমরা যা হারায় ঘুমের সময় দেহ তা পুনরুদ্ধার করে। উদাহরন স্বরূপ, আমরা যখন জেগে থাকি তখন আমাদের ব্রেইন এর নিউরন থেকে এডেনসাইন উৎপন্ন হয় যা আমাদের ক্লান্ত করে ফেলে। ঘুমালে দেহ সিস্টেম থেকে এই এডেনসাইন সরিয়ে ফেলার সুযোগ পায়। ফলে ক্লান্তিভাব দূর হয়। মস্তিষ্কের নমনীয় তত্ত্ব অনুসারে, ঘুম মস্তিষ্কের গঠন এবং পরিবর্তন এর সাথে জরিত। এটি পুরোপুরি পরিস্কার না হলেও ব্রেইন এর ওপর কয়েকটি বিষয়ে এটি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে তা সত্য।

ঘুমের উপকারিতা

- ঘুম মনকে ভাল করে তোলে।
- সৃতি শক্তি বৃদ্ধি করে।
- জীবন আয়ু বৃদ্ধি করে।
- হার্টের অসুখ, স্ট্রোক, ডায়াবেটিস, বাত, এবং অকাল পক্বতা সাথে ঘুম জড়িত। যারা ৬ ঘণ্টা বা তার কম ঘুমায় তাদের হাই ব্লাড প্রেশার অন্যদের যারা ৬ ঘণ্টার বেশী ঘুমায় তাদের তুলনায় বেশী থাকে।
- সৃজনশীলতা বৃদ্ধি করে।
- কার্যক্ষমতা বৃদ্ধি করে।
- মনোযোগ তীক্ষ্ণ করে। ADHD তে ভুক্তভুগীদের জন্য এটি জরুরী।
- স্বাস্থ্যসম্মত ওজন রাখতে সহায়তা করে।
- মানসিক চাপ কমায়।
- দুর্ঘটনা এড়াতে সাহায্য করে।
- মানসিক বিষণ্ণতা দূর করে।
- মানসিক স্বাস্থ্য ও মস্তিস্কের ফাংশন গঠনে সাহায্য করে।
- গবেষণায় দেখা গেছে যে, যারা প্রতি রাতে ৭-৯ ঘণ্টা ঘুমায় তাদের তুলনায় যারা ৫ ঘণ্টা ঘুমায় তাদের ৭৩% বেশী স্থুলতা বৃদ্ধির সম্ভাবনা থাকে।

No comments:

Post a Comment