Saturday, June 29, 2013

Kala Azar (কালাজ্বর)

কিছু কথা


ইন্টারসেলুলার ফ্লাজিলেট প্রোটোজোয়া Leishmania গ্রুপ কালাজ্বর সৃষ্টি করে। এটি Dum Dum-জ্বর, সাদা কুষ্ঠ নামেও পরিচিত। বিশ্বের ক্রান্তীয় এবং উপ ক্রান্তীয় দেশের গ্রাম্য অঞ্চলে এটি বেশী হয়। ভিসেরাল লেইশম্যানিয়াসিস ঘটিত ৯০% কালাজ্বর বাংলাদেশে ব্রাজিল, ভারত, নেপাল এবং সুদানে ঘটে। ৯০% মিউককিউটেনিয়াস লেইশম্যানিয়াসিস  এর দ্বারা ঘটিত জ্বর বলিভিয়া, ব্রাজিল এবং পেরুতে ঘটে। ৯০%  কিউটেনিয়াস লেইশম্যানিয়াসিস দ্বারা ঘটিত জ্বর আফগানিস্তান, ব্রাজিল, ইরান, পেরু, সৌদি আরব ও সিরিয়াতে দেখা যায়। শিশুদের এই রোগ বেশী হয়। অষ্টদশ শতাব্দী থেকে কালাজ্বর জনসাস্থ্যের জন্য সমস্যা হয়ে দাড়ায় এবং উনবিংশ শতাব্দীতে তা মহামারী আকার ধারন করে। কালাজ্বর এর মহামারিতার ফলে বর্ধমান ও পশ্চিম বাংলা এবং কিছু অন্যান্য জেলার জনসংখ্যা ব্যাপক হারে কমে যায় এবং অনেকে ইস্ট বেঙ্গলে চলে আসে।


কীভাবে হয়


সাধারনত সংক্রমিত মশা মাছির কামড়ের ফলে এই পরজীবী মানুষের দেহে প্রবেশ করে। কোন সংক্রমিত ব্যক্তির কাছ থেকে মশা মাছি এই রোগের জীবাণু প্রাপ্ত হয়। এছাড়া রক্ত, যৌন যোগাযোগ এবং মানুষের কাছ থেকে মানুষে সরাসরি ট্রান্সমিশন ( যেমন ,অনুনাসিক শ্লেষ্মা এর মাধ্যমে) দ্বারা
ও এই রোগ হতে পারে।
কিন্তু শুধুমাত্র মাঝে মাঝে এইরকম দেখা যায়। পরজীবী দেহে প্রবেশ করে মনোনিউক্লিয়ার ফ্যগোসাইট সিস্টেম এর কোষকে আক্রমণ করে। কোষ এর ভিতরে তারা বংশ বিস্তার করে। একসময় তারা কোষ ভেদ করে বাইরে বের হয়ে আসে এবং পুনরায় নতুন কোষকে আক্রমণ করে। এভাবে প্রক্রিয়া চলতে থাকে।


লক্ষণ সমূহ


কালাজ্বর ২-৬ মাস পর্যন্ত সুপ্তাবস্থায় থাকতে পারে। সাধারনত কালাজ্বরে নিম্নোক্ত লক্ষণ গুলো দেখা যায়।

- মাঝে মাঝে জ্বর আসে, কখনো দ্বিগুণ হারে জ্বর আসে।
- ক্ষুধা কমে যায়, ফ্যাকাসে হয়ে যাওয়া এবং ওজন কমে যাওয়া সাথে দুর্বলতা বৃদ্ধি পাওয়া।
- স্প্লীন ব্রদ্ধি পায়।
- লিভার ও বড় হয় তবে স্প্লীন এর মত না।
- চামড়া শুষ্ক, পাতলা এবং আঁশযুক্ত হয়ে যায়, চুল পড়ে যেতে পারে। ফর্সা ব্যক্তির হাত, পা, পেট ও মুখের চামড়া কালো হয়ে যায়।
- রক্তস্বল্পতা।


প্রতিকার


লেইশম্যানিয়াসিস কে প্রতিরোধ করতে পারে। সবচেয়ে ভাল উপায় হল মশা মাছির কামড় থেকে নিজেকে রক্ষা করা। ঘুমানোর সময় মশারী ব্যবহার করা। মশা মাছি নাশক স্প্রে ঘরে ব্যবহার করা। দীর্ঘ পোশাক ব্যবহার করা যেন হাত পা যথেষ্ট পরিমানে ঢাকা থাকে।

No comments:

Post a Comment